Annual Reports

Home Annual Reports

বার্ষিক প্রতিবেদন
কে এম নাসির উদ্দিন
তত্ত্বাবধায়ক, জল্লাদখানা বধ্যভূমি স্মৃতিপীঠ
জল্লাদখানা বধ্যভূমি স্মৃতিপীঠ-১৯৭১
খনন কাজ : ১৫ নভেম্বর ১৯৯৯
স্থান : মুসলিম বাজার বধ্যভূমি ও মিরপুর জল্লাদখানা বধ্যভূমি
উদ্ধারকৃত দেহাবশেষ : ৭০টি মাথার খুলি, ৫৩৯২টি অন্যান্য অস্থিখ । প্রত্যক্ষদর্শীর ভাষ্য অনুযায়ী ১৯৭৩ সালে ৩ ট্রাক শহীদের মাথা, হাড় ও অন্যান্য অস্থিখ সরকারি উদ্যোগে তোলা হয়েছিল এবং সেগুলো সাভার স্মৃতিসৌধে সমাহিত করা হয়।
সহযোগিতায় : বাংলাদেশ সেনাবাহিনী, ৪৬ স্বতন্ত্র পদাতিক বিগ্রেড
তত্ত্বাবধানে : মুক্তিযুদ্ধ জাদুঘর
দর্শনার্থী:
জল্লাদখানা বধ্যভূমি স্মৃতিপীঠে গত এক বছরে দর্শনার্থী ছিল ৪৯,৮৪৪। এর মধ্যে শিশু-কিশোর ১২,৮৭৭, মহিলা ১২,০৪৭, পুরুষ ২৪,৯০৫ এবং বিদেশী ১৫।
২০০৭-২০১৫ ফেব্র“য়ারি পর্যন্ত মোট দর্শনার্থীর সংখ্যা ৫,১৩,০১৯।

স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সাথে শহীদ পরিবারের স্মৃতিচারণমুলক অনুষ্ঠান
০১.০৩.২০১৪
ব্রিটিশ কাউন্সিলের একদল শিক্ষার্থীর জল্লাদখানা পরিদর্শন। সাক্ষাৎকার প্রদান করেন শহীদ বশির উদ্দিন আহম্মেদের ভাই সাগীর আহম্মেদ।
০৪.০৩.২০১৪
আইন ও সালিশ কেন্দ্রের একটি শিক্ষা প্রতিষ্ঠান ‘সৃজনশীল’। শিক্ষার্থী সংখ্যা ২০। শ্রেণি-৫ম থেকে ৭ম। সাক্ষাৎকার প্রদান করেন শহীদ আক্রব আলীর পুত্র মো. ফরিদুজ্জামান ও মো. আ. হামিদ।

১৫.০৩.২০১৪
আলহাজ আব্বাস উদ্দিন উচ্চ বিদ্যালয়, শিক্ষার্থী সংখ্যা ৩০, ৬ষ্ঠ-৭ম শ্রেণি। সাক্ষাৎকার প্রদান করেন শহীদ আক্রব আলীর পুত্র মো. ফরিদুজ্জামান ও আ. হামিদ।
২৯.০৩.২০১৪
বাউনিয়া আলিম মাদ্রাসা, ছাত্র-ছাত্রী সংখ্যা ৩০, শ্রেণি-ফাজিল, সাক্ষাৎকার প্রদান শহীদ আশ্রাফ আলী দেওয়ানের কন্যা ফাতেমা।
১৯.০৪.২০১৪
এসবিএফ মডেল স্কুল, ছাত্র-ছাত্রী সংখ্যা ২০, ৬ষ্ঠ শ্রেণি, সাক্ষাৎকার প্রদান করেন শহীদ বাকি বিল্লাহ খানের বোন আয়শা খাতুন ও মো. ফরিদুজ্জামান।
০৮.০৪.২০১৪
বাংলাদেশ সেনাবাহিনীর ৩৭ এডি রেজিমেন্ট আর্টিলারি স্কুল, ছাত্র-ছাত্রী সংখ্যা ২০, সাক্ষাৎকার প্রদান করেন শহীদ মোল্লার পুত্র মো. বশির উদ্দিন মোল্লা।
২৬.০৪.২০১৪
মিরপুর উদয়ন স্কুল এন্ড কলেজ, ৭ম শ্রেণি, ছাত্র-ছাত্রী সংখ্যা ১৫। সাক্ষাৎকার প্রদান করেন শহীদ গ্যান্দা মিয়ার পুত্র মো. হায়াতুল ইসলাম।
১০.০৫.২০১৪
হাজী আলী হোসেন উচ্চ বিদ্যালয়, ছাত্র-ছাত্রী সংখ্যা ২২, ৯ম শ্রেণি, সাক্ষাৎকার প্রদান করেন শহীদ খন্দকার আবু তালেবের কন্যা সকিনা খন্দকার।
২৮.০৬.২০১৪
প্রগতি উচ্চ বিদ্যালয় মিরপুর-১১, ছাত্র-ছাত্রী সংখ্যা ২৫, সাক্ষাৎকার প্রদান করেন শহীদ নজরুল ইসলাম মল্লিকের ভাই ইকবাল মল্লিক।
২৪.০৭.২০১৪
আলিমুল কোরআন মাদ্রাসা, মিরপুর, ছাত্র-ছাত্রী ২৪, শ্রেণি-হেফজ। সাক্ষাৎকার প্রদান করেন শহীদ নজরুল ইসলাম মল্লিকের ভাই জামাল মল্লিক ও সাজ্জাদুর রহমান নিশি।
০৯.০৮.২০১৪
হ্যাভেন ইন্টারন্যাশনাল স্কুল, মিরপুর-১৩, শিক্ষার্থী সংখ্যা ২০, শ্রেণি ষষ্ঠ। সাক্ষাৎকার প্রদান করেন শহীদ শহীদ আ. হাকিমের পুত্র মো. আ. হামিদ ও মো. শামসুল আলম।
১৬.০৮.২০১৪
মণিপুর স্কুল এন্ড কলেজ, মিরপুর-১৪, ছাত্র-ছাত্রী ২১, ৭ম শ্রেণি, সাক্ষাৎকার প্রদান করেন শহীদ শেখ শুক্কুর এর পুত্র মো. মোবারক হোসেন ও মোস্তাক হোসেন।
২৩.০৮.২০১৪
বিসিআইসি কলেজ, মিরপুর-১, ছাত্র-ছাত্রী সংখ্যা ১৯, শ্রেণি একাদশ ২য় বর্ষ। সাক্ষাৎকার প্রদান করেন শহীদ আ. রশিদ মিস্ত্রির স্ত্রী খায়রুন নেছা ও পুত্র আবুল বাশার।
০৬.০৯.২০১৪
সাসটেনশিপ স্কুল, ব্র্রাকের একটি শিক্ষা প্রতিষ্ঠান, ছাত্র-ছাত্রী সংখ্যা ২০, নবম শ্রেণি, সাক্ষাৎকার প্রদান করেন শহীদ ইয়ার আলীর স্ত্রী সকিনা বেগম ও পুত্র মো. শাহজামাল।
১৩.০৯.২০১৪
বিএন কলেজ, পল্লবী, শিক্ষার্থী ২০, একাদশ ২য় বর্ষ। সাক্ষাৎকার প্রদান করেন শহীদ আব্দুস সোবহানের কন্যা নাছিমা ও ইয়ার আলীর পুত্র শাহ জামাল।
২০.০৯.২০১৪
শিশুবান্ধব শিক্ষা কেন্দ্র, শিক্ষার্থী ৩৫, ৫ম শ্রেণি। সাক্ষাৎকার প্রদান করেন আ. করিমের পুত্র মো. বারেক মিয়া ও শহীদ জগৎ মিয়ার পুত্র মো. আলাউদ্দিন।
২৭.০৯.২০১৪
প্রগতি উচ্চ বিদ্যালয়, মিরপুর-১১, ছাত্র-ছাত্রী ২০, ১০ম শ্রেণি, সাক্ষাৎকার প্রদান করেন শহীদ আব্দুল হাকিমের পুত্র মো. আ. হামিদ।
০৪.১০.২০১৪
গ্রীন ফিল্ড স্কুল এন্ড কলেজ, মিরপুর-১০, ছাত্র-ছাত্রী ১৫, একাদশ শ্রেণি। সাক্ষাৎকার প্রদান করেন শহীদ খন্দকার আবু তালেবের কন্যা সকিনা খন্দকার ও শহীদ আক্রব আলীর পুত্র মো. ফরিদুজ্জামান।
১৫.১০.২০১৪
কালসী ইসলামীয়া উচ্চ বিদ্যালয়, পল্লবী, শিক্ষার্থী ২০, ৮ম শ্রেণি। সাক্ষাৎকার প্রদান করেন শহীদ বাকি বিল্লাহ ও নন্নু খানের বোন আয়শা খাতুন।
০১.১১.২০১৪
শেরে বাংলা উচ্চ বিদ্যালয়, কাফরুল, ছাত্র-ছাত্রী সংখ্যা ২৫, সাক্ষাৎকার প্রদান করেন শহীদ শেখ শুক্কুরের পুত্র মো. মোবারক হোসেন।
১৫.১১.২০১৪
চেরিশ ইন্টারন্যাশনাল স্কুল, মিরপুর-১০, ছাত্র-ছাত্রী ২৮, ৬ষ্ঠ শ্রেণি, সাক্ষাৎকার প্রদান করেন শহীদ তাজুল ইসলামের পুত্র মো. মাজহারুল ইসলাম।
২২.১১.২০১৪
শহীদ স্মৃতি উচ্চ বিদ্যালয়, পল্লবী, ছাত্র-ছাত্রী ২৩, ৯ম শ্রেণি, সাক্ষাৎকার প্রদান করেন শহীদ গোলাম হোসেনর পুত্র মো. নূর হোসেন ও শহীদ বরকত আলী মোল্লার পুত্র বশির উদ্দিন মোল্লা।
২৫.১১.২০১৪
ব্র্যাক আরবান পথশিশু কর্মসূচি শিক্ষা প্রতিষ্ঠান, ছাত্র-ছাত্রী ৩৫, ৩য়, চতুর্থ, ৫ম ও ৬ষ্ঠ শ্রেণি, সাক্ষাৎকার প্রদান করেন শহীদ শহীদ শেখ মোফাজ্জলের কন্যা সালমা খাতুন ও ভাই আয়নাল হক।
১৩.১২.২০১৪
উইলস ইন্টারন্যাশনাল স্কুল, মিরপুর-১৩, শিক্ষার্থী ৪০, ৬ষ্ঠ ও ৭ম শ্রেণি, সাক্ষাৎকার প্রদান করেন শহীদ আ. হাকিমের কন্যা আয়শা খাতুন ও পুত্র আ. হামিদ।
২০.১২.২০১৪
আহসানিয়া ইউনিভার্সিটি, উত্তরা শাখা, ছাত্র-ছাত্রী ২৫, একাদশ শ্রেণি, সাক্ষাৎকার প্রদান করেন শহীদ গোলাম কিবরিয়া চৌধুরীর কন্যা পারভিন আখতার ও নাছরিন আক্তার।
২৭.১২.২০১৪
বিসিআইসি কলেজ, ছাত্র-ছাত্রী ২৭, শ্রেণি একাদশ, সাক্ষাৎকার প্রদান করেন শহীদ মাহবুবের কন্যা মনোয়ারা ইসলাম মানু ও লতিফা খাতুন।
০৩.০১.২০১৫
মিরপুর গার্লস আইডিয়াল ইনস্টিটিউট স্কুল এন্ড কলেজ, শিক্ষার্থী ২৫, দশম শ্রেণি, সাক্ষাৎকার প্রদান করেন শহীদ শহিদুল্লা মোল্লার স্ত্রী ছফরুন্নেছা।
১০.০১.২০১৫
জামালপুর থেকে শিক্ষা সফরে আসা কলেজ/বিশ্ববিদ্যালয়, শিক্ষার্থী ১২, সাক্ষাৎকার প্রদান করেন শহীদ আজিজ উল্লা মোল্লার পুত্র মো. নাজিম উদ্দিন মোল্লা।
১৭.০১.২০১৫
বিসিআইসি কলেজ, মিরপুর-১, ছাত্র-ছাত্রী ১৫, শ্রেণি একাদশ, সাক্ষাৎকার প্রদান করেন শহীদআ. রশিদ মিস্ত্রির স্ত্রী খায়রুন নেছা।
২৪.০১.২০১৫
সালেহা খাতুন বিদ্যা নিকেতন, ছাত্র-ছাত্রী ২০, ৮ম শ্রেণি, সাক্ষাৎকার প্রদান করেন শহীদ আবু সালেহর ভাই আবু সাঈদ ও শহীদ মলির বোন পলি বেগম।
০৭.১২.২০১৫
আব্বাসউদ্দিন উচ্চ বিদ্যালয়, মিরপুর-১১, ছাত্র-ছাত্রী ৬৫, ৯ম ও দশম শ্রেণি, সাক্ষাৎকার প্রদান করেন শহীদ আক্রব আলীর পুত্র ফরিদুজ্জামান, আ. হামিদ এবং শহীদ আ. রহমানের ছোট ভাই মো. বারেক মিয়া।
১৫.০২.২০১৫
অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুল, মিরপুর-১০, ছাত্র-ছাত্রী ৩৫, ৬ষ্ঠ ও ৭ম শ্রেণি, সাক্ষাৎকার প্রদান করেন শহীদ আ. হাকিমের পুত্র মো. আ. হামিদ ও তার ভাই মো. শামসুল আলম।
২১.০২.২০১৫
সৃজনশীল ন্যাশনাল স্কুল, মিরপুর-১৩, ছাত্রছাত্রী ২৫, ৭ম ও ৮ম শ্রেণি, সাক্ষাৎকার প্রদান করেন শহীদ আজিজুল্লা মোল্লার পুত্র মো. নাজিম উদ্দিন মোল্লা ও শহীদ শেখ শুক্কুরের পুত্র মো. মোবারক হোসেন।
২৮.০২.২০১৫
ঢাকা সিটি স্কুল, মিরপুর-১০, ছাত্র-ছাত্রী ৩৮, শ্রেণি ৫ম, ৬ষ্ঠ ও ৭ম, সাক্ষাৎকার প্রদান করেন শহীদ আব্দুল সোবহানের কন্যা নাছিমা খাতুন ও শহীদ বশির আহম্মেদের ভাই সগীর আহম্মেদ।

স্বাধীনতা উৎসব-২০১৪
২৪ মার্চ, সোমবার
স্বাগত বক্তব্য : আক্কু চৌধুরী, ট্রাস্টি, মুক্তিযুদ্ধ জাদুঘর, স্মৃতিচারণ : শহীদ আক্রব আলীর পুত্র মো. ফরিদুজ্জামান, সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণকারী দলসমূহÑ
* ওয়াইডব্লিউসিএ ফ্রি স্কুল পরিবেশন করে একক ও দলীয় আবৃত্তি, গান, মুক্তিযুদ্ধ ভিত্তিক নাটিকা এবং নৃত্য।
* আদর্শ উচ্চ বিদ্যালয় উপস্থাপন করে দলীয় ও একক সঙ্গীত এবং দলীয় আবৃত্তি
* সোনার বাংলা একাডেম নিকেতন পরিবেশন করে দেশাত্ববোধক গান, কবিতা আবৃত্তি ও নৃত্য
* স্রোত আবৃত্তি সংসদ পরিবেশন করে মুক্তিযুদ্ধভিত্তিক একক ও দলীয় আবৃত্তি
* বধ্যভূমি সন্তানদল পরিবেশন করে দেশাত্ববোধক গান, ছড়া ও কবিতা আবৃত্তি
* সুরশতদল উপস্থাপন করে দলীয় ও একক নৃত্য
* ঘাসফুল শিশু কিশোর সংগঠন পরিবেশন করে দেশাত্ববোধক একক ও দলীয় সঙ্গীত এবং দলীয় নৃত্য
* মিরপুর সাংস্কৃতিক ঐক্য ফোরাম পরিবেশন করে মুক্তিযুদ্ধভিত্তিক নাটক

২৫ মার্চ ২০১৪
অংশগ্রহণকারী দলসমূহ
* স্মৃতিচারণ করেন শহীদ আ. হাকিমের পুত্র মো. আ. হামিদ
* বুলবুল ললিতকলা একাডেমি অফ ফাইন আর্টস পরিবেশন করে সঙ্গীত
* সংবৃতা আবৃত্তি চর্চা কেন্দ্র উপস্থাপন করে মুক্তিযুদ্ধ ভিত্তিক একক ও দলীয় আবৃত্তি
* ঝিনুক শিশু-কিশোর সংগঠন পরিবেশন করে একক ও দলীয় সঙ্গীত, আবৃত্তি ও নৃত্য
* সঙ্গীত সমাজ পরিবেশন করে প্রবীণ শিল্পীদের নিয়ে দেশাত্ববোধক গান
* মম সাংস্কৃতিক একাডেমী উপস্থাপন করে দলীয় ও একক নৃত্য
* প্রেমা নৃত্য একাডেমি উপস্থাপন করে দেশাত্ববোধক গানের সাথে একক ও দলীয় নৃত্য
* কালের উচ্চারণ মিরপুর বিশ্ববিদ্যালয় কলেজ পরিবেশন করে দলীয় ও একক আবৃত্তি, নাটিকা ও জারিগান
* মিরপুর সাংস্কৃতিক ঐক্য ফোরাম পরিবেশন করেন মুক্তিযুদ্ধভিত্তিক নাটক

২৬ মার্চ ২০১৪
* স্মৃতিচারণ করেন শহীদ খন্দকার আবু তালেবের কন্যা সাকিনা খন্দকার
* সঙ্গীতাঙ্গন মণিপুর উপস্থাপন করে মুক্তিযুদ্ধ ভিত্তিক একক ও দলীয় গান এবং নৃত্য
* কথাসুর সাংস্কৃতিক একাডেমি কাজল রেখার নেতৃত্বে পরিবেশন করে লালনগীতি ও ভাওয়াইয়া
* মিথসক্রিয়া আবৃত্তি পরিষদ পরিবেশন করে মুক্তিযুদ্ধ ভিত্তিক দলীয় ও একক আবৃত্তি
* বধ্যভূমি সন্তান দল পরিবেশন করে দেশাত্ববোধক গান, ছড়া, কবিতা ও দলীয় সঙ্গীত
* সপ্তডিঙ্গা সঙ্গীত চর্চা কেন্দ্র কর্মজীবী শিশুদের নিয়ে পরিবেশন করে মুক্তিযুদ্ধভিত্তিক গান, ছড়া, কবিতা ও নাটিকা
* মিরপুর সাংস্কৃতিক ঐক্যফোরাম পরিবেশন করেন নাটক মৃত্তিকা কথন, রচনা ও নির্দেশনা কাজী দেলোয়ার হেমন্ত, নবরূপায়নে মো. আরিফ হোসেন, পরিবেশনায় মানস নাট্য অঙ্গন

২১ জুন ২০১৪ শনিবার
জল্লাদখানা বধ্যভূমি স্মৃতিপীঠের ৭ম প্রতিষ্ঠাবার্ষিকী
স্বাগত বক্তব্য : জিয়াউদ্দিন তারিক আলী, ট্রাস্টি মুক্তিযুদ্ধ জাদুঘর
* স্মৃতিচারণ করেন শহীদ আবু তালেবের কন্যা সকিনা খন্দকার ও শহীদ আক্রব আলীর পুত্র ফরিদুজ্জামান

বি জ য় দি ব সে র অ নু ষ্ঠা ন মা লা
১৪, ১৫ ও ১৬ ডিসেম্বর ২০১৩
স্বাগত বক্তব্য ও অনুষ্ঠান উদ্বোধন : জিয়াউদ্দিন তারিক আলী, ট্রাস্টি ও সদস্য-সচিব, মুক্তিযুদ্ধ জাদুঘর
স্মৃতিচারণ : ফরিদুজ্জামান, শহীদ আক্রব আলীর পুত্র
সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণকারী দলসমূহ : ১৪ ডিসেম্বর শনিবার: তরঙ্গ একাডেমী, ওয়াই ডব্লিউ সি এ স্কুল, আদর্শ উচ্চ বিদ্যালয়, সোনার বাংলা সংগীত নিকেতন, ঘাসফুল শিশু-কিশোর সংগঠন, স্রোত আবৃত্তি সংসদ, মিরপুর সাংস্কতিক ঐক্য ফোরাম, ১৫ ডিসেম্বর রবিবার : স্মৃতিচারণ: শহীদ-সন্তান জল্লাদখানা বধ্যভূমি, সংগীতাঙ্গন মণিপুর, সংবৃতা আবৃত্তি চর্চা কেন্দ্র, উচ্চারণ, মিরপুর বিশ্ববিদ্যালয় কলেজ, ঝিনুক শিশু-কিশোর সংগঠন, সংগীত সমাজ, কল্যাণপুর, সুর শতদল, বদ্ধভূমির সন্তানদল, মিরপুর সাংস্কৃতিক ঐক্য ফোরাম, ১৬ ডিসেম্বর সোমবার : স্মৃতিচারণ: শহীদ-সন্তান জল্লাদখানা বধ্যভূমি, চারুলতা একাডেমী, কথাসুর সাংস্কৃতিক সংগঠন, মিথস্ক্রিয়া আবৃত্তি পরিষদ, নৃত্যাঙ্গণ, মিরপুর, বধ্যভূমির সন্তানদল, সপ্তডিঙ্গা গণসংগীত, মিরপুর সাংস্কৃতিক ঐক্য ফোরাম

৩১ জানুয়ারি মিরপুর মুক্ত দিবস ২০১৪
মুক্তিযুদ্ধ জাদুঘরের সহযোগিতায় অনুষ্ঠানের আয়োজন করে মিরপুর সংস্কৃতি ঐক্য ফোরাম। বিকালে আলোচনায় অংশগ্রহণ করেন নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, সভাপতি, সম্মিলিত সাংস্কৃতিক জোট, হাসান আরিফ, সাধারণ সম্পাদক, সম্মিলিত সাংস্কৃতিক জোট, ঝুনা চৌধুরী, গ্র“প থিয়েটার ফেডারেশন, মিজানুর রহমান, পথ নাটক পরিষদ।
সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান এবং মিরপুর সাংস্কৃতিক ঐক্য ফোরাম আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করে।

অনুদান
জল্লাদখানা বধ্যভূমির শহীদ পরিবারের সন্তানদের নিয়ে গঠিত বধ্যভূমি সন্তানদের কার্যক্রমে অনুপ্রাণিত হয়ে সমাজের সচেতন ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ ব্যক্তিবর্গ বিভিন্নভাবে অনুদান দিয়েছেন। এমনি একজন ফকির মহিউদ্দিন আহমেদ। তিনি বধ্যভূমি সন্তানদের জন্য একসেট হারমোনিয়াম ও তবলা দান করেন। শহীদ পরিবারের সদস্য হাজী আব্দুর রহমান বধ্যভূমি সন্তানদল ও জল্লাদখানায় আগত সকল দর্শনার্থীর জন্য বিশুদ্ধ পানীয় জলের ব্যবস্থা করে যাচ্ছেন। অন্য একজন শহীদ পরিবারের সদস্য হাজী লোকমান হোসেন লিটন জল্লাদখানার পরিষ্কার পরিচ্ছন্নতা ও গাছে পানি দেওয়ার জন্য একটি মটর কিনে দিয়েছেন। মো. আলাউদ্দিন জল্লাদখানা বধ্যভূমির শিক্ষার্থীদের স্মৃতিচারণমূলক অনুষ্ঠানের জন্য ছয়টি প্লাস্টিকের চেয়ার দান করেন।
জল্লাদখানা বধ্যভূমির পাশে ইপিলিয়ন প্যাকেজিং লিঃ-এর ম্যানেজিং ডিরেক্টর রিয়াজ উদ্দিন আল মামুন। সর্বদাই জল্লাদখানায় তার নিজস্ব জেনারেটর দিয়ে ২৪ ঘণ্টা আলোর ব্যবস্থা করে যাচ্ছেন। আমরা তাদের সকলকে আন্তরিক ধন্যবাদ জানাই।

আর্থিক সহায়তা
জল্লাদখানা বধ্যভূমি স্মৃতিপীঠে। এই বধ্যভূমি সকলকে স্বাগত জানায়। তবে এর রক্ষণাবেক্ষণ এবং পরিচালনার ব্যয় নির্বাহের জন্য দর্শনার্থীদের সহায়তা সবসময় আমরা কামনা করি। মার্চ-২০১৩ থেকে ফেব্র“য়ারি ২০১৪ পর্যন্ত এক বছরে দানবাক্সে মোট সহায়তার পরিমাণ ২১,১৩৫ টাকা। আর জুন ২০০৭ থেকে ফেব্র“য়ারি ২০১৪ পর্যন্ত মোট সহায়তার পরিমাণ ১,৪০,২৮৫ টাকা। জল্লাদখানা বধ্যভূমি স্মৃতিপীঠের সহায়তা প্রদানকারী সকল দর্শনার্থীর প্রতি আমাদের আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই আন্তরিক অভিনন্দন ও ধন্যবাদ।

স্বেচ্ছাকর্মী
১৯৭১ সাল থেকে ১৯৭২ সালের ৩০ জানুয়ারি পর্যন্ত জল্লাদখানায় সংঘঠিত নির্মম হত্যাকাে র প্রত্যক্ষদর্শী মরহুম শরিফুল ইসলাম বাবলু, মরহুম ফকির সফিরউদ্দিন, মরহুম আ. হাই, মরহুম আলহাজ আ. গফুর। তারা জল্লাদখানা বধ্যভূমি খনন কাজের সময় বিশেষ ভূমিকা রেখেছিলেন। আমরা তাদের আত্মার মাগফেরাত কামনা করি। আর প্রত্যক্ষদর্শী যারা বেঁচে আছেন তারা হলেন মো. আ. ওহাব, মুক্তিযোদ্ধা ফকির জিয়াউদ্দিন। তারা সবাই কোন না কোনভাবে জল্লাদখানায় বিভিন্ন কর্মকাে র সাথে যুক্ত থেকে সহায়তা নিয়মিত করছেন।
এ ছাড়াও মিরপুর সাংস্কৃতিক ঐক্য ফোরাম এবং মিরপুরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থী, স্থানীয় অধিবাসী বিভিন্নভাবে বধ্যভূমির কর্মকাে সহায়তা প্রদান করছেন। এ ছাড়া বিভিন্ন অনুষ্ঠানে সার্বিকভাবে সহযোগিতা করেছেন হাজী আ. রহমান, হাজী আ. গফুর, আবু সাঈদ আ. হালিম মোল্লা, ফরিদুজ্জামান, মো. শামসুল আলম, আ. হামিদ, আ. রব বারেক, মোবারক হোসেন, বশির উদ্দিন মোল্লা প্রমুখ। স্বেচ্ছাশ্রম দেয়ার জন্য তাদের আন্তরিক শুভেচ্ছা জানাই।

শহীদের জন্য দোয়া মাহফিল
জল্লাদখানায় নিহত শহীদ পরিবারের সদস্যরা মিরপুর শহীদ পরিবার কল্যাণ বহুমুুখী সমবায় সমিতি নামে একটি সমিতি প্রতিষ্ঠা করেছেন। প্রতি বছর ২৬ মার্চ শহীদ পরিবারের সদস্যরা মিলে কোরআন খতম ও দোয়া মাহফিল আয়োজনের মাধ্যমে সকল শহীদদের রুহের মাগফেরাত কামনা এবং দরিদ্রদের মধ্যে খাবার বিতরণ করেন।

যাদেরকে হারালাম
জল্লাদখানায় শহীদ পরিবারের সদস্যদের মধ্যে যাদেরকে আমরা বিগত দিনে হারিয়েছি তারা হলেনÑ শহীদ আব্দুর রহমানের ভাই হাজী আ. গফুর, শহীদ কাসাবাদ্দোজার পুত্র সাহাবাদ্দোজা বাপ্পি, শহীদ আ. হাকিমের স্ত্রী আমিরুন নেছা, শহীদ মলফতের পিতা আরশাদ আলী মাদবর, শহীদ নজরুল ইসলাম মল্লিকের ভাই নূর মোহাম্মদ মল্লিক, শহীদ টুনটুন মিয়ার ভাই আব্বাস আলী, শহীদ শেখ শুক্কুরের স্ত্রী সমিরুন্নেছা, শহীদ রহমতুল্লাহর বাবা আব্দুস সাত্তার এবং শহীদ দেলোয়ার হোসেন মিথুর মা আমেনা খাতুন শহীদ শেখ জাকারিয়ার স্ত্রী বদরুন্নেছা প্রমুখ।

গত প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানেও তাদের স্বত:স্ফূর্ত সহযোগিতা আমরা পেয়েছিলাম। মুক্তিযুদ্ধ জাদুঘরের পক্ষ থেকে আমরা তাদের আত্মার শান্তি কামনা করছি এবং তাদের পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জ্ঞাপন করছি।

LWM is 1110 weeks* old
with over 6,48,438 visitors till today

WE THANK YOU FOR BEING ONE OF THEM

Museum Hours

The Museum is open on all
weekdays except Sunday between
10:00 AM to 6:00 PM.
In winter it is open between
10:00 AM to 5:00 PM.
Ramadan Time (রমজান সময়সূচি)
10:00 AM to 3:30 PM.

Audited Financial Statements and Audit Reports Years: 2010-2013